এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট আনছে গুগল

এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট আনছে গুগল
এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট আনছে গুগল

গুগল সার্ভিসেস–সংক্রান্ত বিভিন্ন সহায়তা সেবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট ব্যবহারের পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে গুগল। এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট নামের এই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যাসিস্ট্যান্ট টুল দিয়ে গুগল সার্ভিসের সেবার জন্য সহায়তা দেবে গুগল।

নাইন টু ফাইভের প্রতিবেদনে বলা হয়, গুগলের কিছু সেবার সাপোর্ট পেজের ডান দিকে নিচের অংশে এআই চ্যাটবটের ডায়ালগ বক্স দেখা যাচ্ছে। যেখানে বলা রয়েছে, ‘হেই, আই অ্যাম আ নিউ সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট।’ সেখানে যেকোনো সহায়তার জন্য চ্যাট করার কথাও বলা রয়েছে৷ গুগল বলছে, সহায়তার জন্য এআই চ্যাটবট এখনো শিখন পর্যায়ে রয়েছে। অনেক সময় চ্যাটবটটি থেকে ভুল উত্তর পাওয়ার শঙ্কাও রয়েছে। যেকোনো সহায়তা পাওয়ার পর ব্যবহারকারীরা থাম্বস আপ বা থাম্বস ডাউন দিতে পারবেন। ফলে বোঝা যাবে, সহায়তা সেবা সহায়ক ছিল কি না। এআই–এর দেওয়া উত্তরের সূত্র দেখার অপশনও থাকছে। ‘ভিউ মাই অ্যানসার সোর্স’–এ ট্যাপ করলে তথ্যসূত্রও দেখাবে চ্যাটবটটি। এমনকি সহায়তা সেবায় উত্তর দেওয়ার পর ফলোআপের প্রাসঙ্গিক প্রশ্নও সুপারিশ আকারে দেখা যাবে। এখন পর্যন্ত গুগল ম্যাপস, মেসেজেস ও অ্যাকাউন্টের সাপোর্ট পেজে এই চ্যাটবক্স ডায়ালগ দেখা গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে নাইন টু ফাইভ গুগল।

এদিকে চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী নতুন এক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) তৈরি করেছে গুগল ডিপমাইন্ড। জেমিনি নামের এই এআই একই সঙ্গে ছবি, ভিডিও, অডিও ও টেক্সটের মতো বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া বুঝতে পারে এবং সে অনুযায়ী উত্তর দিতে পারে।

সূত্র: নিউজ১৮ ডটকম ও নাইনটুফাইভ ডটকম

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow